ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থা: বাংলাদেশ থেকে কতদূর?

ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থা: বাংলাদেশ থেকে কতদূর?

অনুপম সৈকত শান্ত

গত বছর থেকে বাংলাদেশে সরকার স্কুল পর্যায়ে নতুন শিক্ষাক্রম চালু করার পর তা নিয়ে নানামুখী বিতর্ক চলছে। সরকার এনিয়ে কোনো আলোচনা বিতর্ক ভিন্নমত উৎসাহিত না করে বরং ভিন্নমতের অভিভাবকদের আটক করে মামলা দিয়েছে, এসংক্রান্ত অনলাইন আলোচনার পথ বন্ধ করতে নানা দমনপীড়নের আশ্রয় নিয়েছে। এই শিক্ষাক্রমের পক্ষে যুক্তি দিতে গিয়ে সরকার ফিনল্যান্ড সহ বিভিন্ন দেশের কথা বলছে। আসলে কি তাই? এ বিষয়টি স্পষ্ট করতে এই লেখায় ফিনল্যান্ড ও নেদারল্যান্ডের শিক্ষাক্রম ও শিক্ষাব্যবস্থার সঙ্গে বাংলাদেশের একটা তুলনামূলক চিত্র উপস্থিত করা হয়েছে। 

ভূমিকা

দুনিয়ার মধ্যে সেরা শিক্ষাব্যবস্থা কোন দেশের, তা নির্ধারণের নানা ধরনের র‌্যাঙ্কিংয়ের ব্যবস্থা আছে, নানা মাপকাঠি আছে, সেসব অনুযায়ী র‌্যাঙ্কিংয়ের মাঝে বিভিন্নতাও আছে। তবে মোটামুটি প্রায় সব র‌্যাঙ্কিং–এই শীর্ষ পাঁচ বা দশের মাঝে সাধারণভাবে ফিনল্যান্ড, ডেনমার্ক, নেদারল্যান্ডস, নরওয়ে, জার্মানি, অস্ট্রেলিয়ার মতো দেশগুলো থাকে। যদি উচ্চশিক্ষার মান, পিএইচডি হোল্ডারের সংখ্যা, দেশের জিডিপিতে অবদান মাপকাঠি হিসেবে আনা হয়, তাহলে আবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এ তালিকার উপরের দিকে চলে আসে, কেবল স্কুল পর্যায় পর্যন্ত শিক্ষাব্যবস্থা ধরলে ফিনল্যান্ড, জাপানের মতো দেশ সামনে থাকে, ইউনেস্কোর এডুকেশন ইন্ডেক্স হিসাব করলে আইসল্যান্ড, জার্মানি, নিউজিল্যান্ড, নরওয়ে, ডেনমার্ক, ফিনল্যান্ড সামনে চলে আসে। কোন দেশের প্রথম শ্রেণি থেকে মাস্টার্স পর্যন্ত শিক্ষা বছরের গড় দূরত্ব বা প্রত্যাশিত স্কুলিং বছর ১৮ বছরের কত কাছাকাছি আর দেশের ২৫ বছর পার হওয়া জনগোষ্ঠী গড়ে যত বছর শিক্ষা পেয়েছে তা ১৫ বছরের কত কাছাকাছি–এই দুই ইনডেক্সের গড় দিয়ে নির্ধারিত হয় ইউনেস্কোর এডুকেশন ইন্ডেক্স। আর যদি রাষ্ট্র কর্তৃক শিক্ষার পুরো দায়িত্ব নেওয়া, শিক্ষা ক্ষেত্রে বৈষম্যহীনতা–এগুলোকে মাপকাঠি করা হয়, তাহলে ফিনল্যান্ড ও নরডিক দেশগুলো সবার উপরে থাকবে, এমনকি কমিউনিস্ট নামধারী দেশগুলোরও উপরে। যাই হোক, দুনিয়ার মধ্যে ফিনল্যান্ডের এবং এশিয়ার মধ্যে জাপানের শিক্ষাব্যবস্থা–যে কোনো দেশের জন্য আদর্শস্থানীয়। ফলে আমাদের মতো দেশ যখন নতুন শিক্ষা কারিকুলাম করতে যাচ্ছে, সে ক্ষেত্রে ফিনল্যান্ড-জাপানকে রোলমডেল বানাতেই পারে। অন্তত মুখে যখন নতুন শিক্ষা কারিকুলামের প্রবর্তকরা ফিনল্যান্ড ও জাপানকে দেখাচ্ছেন, তখন এটা বলার উপায় নাই যে, আমাদের শিক্ষাব্যবস্থা আমাদের মতো হতে হবে, ফিনল্যান্ড-জাপানের কৃষ্টি-কালচার আলাদা, সেখানকার শিক্ষাব্যবস্থা আমাদের দেশে প্রযোজ্য নয় ইত্যাদি (অনেক অভিভাবককে এভাবে বলতে দেখলাম)! আমি বরং ফিনল্যান্ড-জাপানসহ উন্নত বিশ্বের শিক্ষাব্যবস্থার (এবং আরও অনেক ব্যবস্থারই) ইতিবাচক বিষয়গুলো গ্রহণ করতে আগ্রহী। ফলে নতুন কারিকুলামের বিরোধিতা করতে গিয়ে যেসব অভিভাবক ফিনল্যান্ড-জাপানের ব্যবস্থা এখানে চলবে না বলছেন, বা যারা বাংলাদেশের জন্য ব্রিটিশ কারিকুলামই অধিক প্রযোজ্য বলছেন, তাদের সুরে তাল না মিলিয়ে আমি বরং প্রশ্ন তুলছি: আমাদের নতুন এই কারিকুলামের ঠিক কোন জায়গাটায় ফিনল্যান্ড-জাপানের কারিকুলামের সঙ্গে মিল আছে?

বর্তমান প্রবন্ধটিতে ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থা সম্পর্কে আলোকপাত করব, ক্ষেত্রবিশেষে আমার বর্তমান আবাসস্থল নেদারল্যান্ডসের শিক্ষাব্যবস্থার সঙ্গে ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থার তফাতের জায়গাও আলোচনায় স্থান পাবে, তবে ফিনল্যান্ড ও নেদারল্যান্ডসের শিক্ষাব্যবস্থা সম্পর্কিত আলোচনার মূল উদ্দেশ্যই থাকবে বাংলাদেশের শিক্ষাব্যবস্থার সঙ্গে ফিনল্যান্ড ও নেদারল্যান্ডসের শিক্ষা কাঠামোর মিল-অমিলের জায়গাগুলো যাতে বাংলাদেশি পাঠক ধরতে ও বুঝতে পারেন! প্রবন্ধটিতে ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থা সম্পর্কিত তথ্যাদির অধিকাংশই সংগ্রহ করা হয়েছে ফিনল্যান্ডের শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে২-৭

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার দৈর্ঘ্য এবং শিক্ষার্থীদের বয়স

ফিনল্যান্ডের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার দৈর্ঘ্য বাংলাদেশের মতোই ১২ বছর, তবে বাংলাদেশের ৫ বছরের প্রাথমিক ও ৭ বছরের মাধ্যমিক শিক্ষার বদলে সেখানে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা সমান দুভাগে বিভক্ত। মানে, প্রাথমিক শিক্ষা ৬ বছরের, মাধ্যমিক শিক্ষাও ৬ বছরের। আর বাংলাদেশে নিম্ন ও উচ্চ মাধ্যমিক যেখানে যথাক্রমে ৫ ও ২ বছরের, সেখানে ফিনল্যান্ডে নিম্ন ও উচ্চ মাধ্যমিক নেদারল্যান্ডসের মতোই সমানভাগে বিভক্ত, মানে নিম্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয়েই ৩ বছরের। বাংলাদেশে যেমন অনেক স্কুলেই প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক একসঙ্গে প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়, ফিনল্যান্ডের স্কুলগুলোতেও প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক একসঙ্গে, অর্থাৎ গ্রেড ওয়ান থেকে গ্রেড নাইন পর্যন্ত পড়ানো হয়। মজার ব্যাপার হচ্ছে, ফিনল্যান্ডে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার বয়স শুরু হয় ৭ বছর থেকে। তার মানে, কোনো বাচ্চা চাইলে ৭ বছর বয়স পর্যন্ত স্কুলে না গেলেও কোনো সমস্যা নেই। এর আগে অবশ্য এক বছরের প্রাক-প্রাথমিক শিক্ষা, তারও আগে ডে-কেয়ার ও শিক্ষার ব্যবস্থাও আছে রাষ্ট্রীয় অর্থায়নে, তবে সেসবের কোনোটি বাধ্যতামূলক নয়, ঐচ্ছিক। ফলে ফিনল্যান্ডে বাধ্যতামূলক শিক্ষা সম্পন্ন হয় দুটি স্তরে:

১) প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক শিক্ষা: ৭ থেকে ১৬ বছর বয়সী শিক্ষার্থী (গ্রেড ওয়ান থেকে গ্রেড নাইন), মোট ৯ বছরের শিক্ষা, এবং

২) উচ্চ মাধ্যমিক শিক্ষা: ১৭ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থী (গ্রেড টেন থেকে গ্রেড টুয়েলভ), মোট ৩ বছরের শিক্ষা।

ফিনল্যান্ডে ৬ বছর বয়সে প্রাক-প্রাথমিক এবং ৭ বছর বয়সে প্রাথমিক শিক্ষা শুরু করা গেলেও, অনেক অভিভাবকই (বিশেষ করে অন্য দেশ থেকে আসা পরিবারের অভিভাবকরা) তাদের বাচ্চাদের পড়াশোনা এত দেরিতে শুরু করতে চান না, অনেকেই ৫ বছর বয়সে প্রাক-প্রাথমিকে ও ৬ বছরে প্রাথমিক স্কুলে বাচ্চাদের পাঠিয়ে দেন। সে ক্ষেত্রে প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক স্কুল শেষ হয় ১৫ বছর বয়সে, উচ্চ মাধ্যমিক স্কুল শেষ হয় ১৮ বছর বয়সে। তাই ফিনল্যান্ডে বাধ্যতামূলক শিক্ষার বয়স হচ্ছে ৭ থেকে ১৮ বছর অথবা প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষা।

 

প্রাথমিক ও নিম্ন মাধ্যমিকের পাঠ্যবিষয়

প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক স্কুলগুলোতে গ্রেড ওয়ান থেকে নাইন পর্যন্ত সব জায়গায় একই বিষয় পড়ানো হয়, তবে ফিনল্যান্ডে দুটো ভাষায় শিক্ষাদান করা হয়: ফিনিশ ও সুইডিশ। প্রাথমিকের প্রথম চার বছর এই দুটো ভাষাই পড়তে হয়, একটি মাতৃভাষা ও অপরটি দ্বিতীয় জাতীয় ভাষা হিসেবে। গ্রেড ফাইভ ও সিক্সে তৃতীয় ভাষা হিসেবে একটি বিদেশি ভাষা বাছাই করতে হয়। ইংরেজি, জার্মান, ফ্রেঞ্চ, স্প্যানিশ, রাশিয়ান, চীনা, লাতিন–এই ভাষাগুলোর মধ্য থেকে একটিকে বাছাই করতে হয়। নেদারল্যান্ডসে যেখানে প্রাথমিকের ৮ বছর (আলাদা কোনো প্রাক-প্রাথমিক শিক্ষা নেই, প্রাথমিক এই শিক্ষা যেহেতু শুরু করা যায় ৪ বা ৫ বছর বয়স থেকেই, সেহেতু এর প্রথম দুই বছরকে ফিনল্যান্ড বা অন্য দেশের প্রাক-প্রাথমিক শিক্ষার সঙ্গে তুলনা করা যেতে পারে, শেষ ৬ বছরের প্রাথমিক শিক্ষা অন্য দেশের প্রাথমিকের সমতুল্য) কেবল ভাষা (ডাচ ও ইংরেজি) শিক্ষার ওপর সম্পূর্ণ জোর দেওয়া হয় এবং সেই সঙ্গে গণিতেরও প্রাথমিক বিষয়াদি শেখানো হয়, ফিনল্যান্ডে তেমনটি নয়। প্রাথমিকের বাচ্চারা তিনটি ভাষা (দুটো ভাষা গ্রেড ওয়ান থেকেই এবং একটি বিদেশি ভাষা গ্রেড ফাইভ থেকে) এবং গণিত তো শিখেই, সেই সঙ্গে অন্যান্য বিষয়ও শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষার শুরু থেকেই পড়ানো হয়।

ফিনল্যান্ডে দুটো ভাষায় শিক্ষাদান করা হয়: ফিনিশ ও সুইডিশ। প্রাথমিকের প্রথম চার বছর এই দুটো ভাষাই পড়তে হয়, একটি মাতৃভাষা ও অপরটি দ্বিতীয় জাতীয় ভাষা হিসেবে। গ্রেড ফাইভ ও সিক্সে তৃতীয় ভাষা হিসেবে একটি বিদেশি ভাষা বাছাই করতে হয়। ইংরেজি, জার্মান, ফ্রেঞ্চ, স্প্যানিশ, রাশিয়ান, চীনা, লাতিন–এই ভাষাগুলোর মধ্য থেকে একটিকে বাছাই করতে হয়।

ফিনল্যান্ডের প্রাথমিক শিক্ষাকে দুই ভাগে ভাগ করা যেতে পারে: প্রথম ভাগ (দুই বছর) ও দ্বিতীয় ভাগ (শেষ চার বছর)। প্রথম দুই বছরে শিক্ষার্থীরা দুটি ভাষা ও গণিত শেখে। সেই সঙ্গে পরিবেশ ও প্রকৃতিবিদ্যা পড়ে। অর্থাৎ একদম শুরু থেকেই ফিনল্যান্ডে সমস্ত শিক্ষার্থী তার চারপাশের পরিবেশ ও প্রকৃতি, তথা এই পৃথিবীটাকে চিনতে শেখে। সেই সঙ্গে ধর্ম ও নৈতিক শিক্ষাও দেওয়া হয় প্রথম থেকে। এই বিষয়গুলোর বাইরে সেখানে থাকে শারীরিক শিক্ষা, মিউজিক, ভিজুয়াল আর্টস এবং ক্রাফটস–এ চারটা বিষয়েরও ক্লাস। এই চারটি বিষয়কে একসঙ্গে বলা হয় শৈল্পিক ও ব্যবহারিক শিক্ষা (আর্টিস্টিক অ্যান্ড প্র্যাকটিকেল স্টাডিজ)। দ্বিতীয় ভাগে গ্রেড থ্রিতে এসে এই বিষয়গুলোর সঙ্গে সঙ্গে যুক্ত হয়ে যায় ইতিহাস ও সামাজিক বিজ্ঞান এবং প্রথম ভাগে থাকা পরিবেশ ও প্রকৃতিবিদ্যা বিষয়টার মধ্যেই গ্রেড থ্রি থেকে সিক্সে বিভিন্ন অধ্যায়ে জীববিদ্যা, ভূগোল, পদার্থবিদ্যা ও রসায়নও যুক্ত হয়ে যায়, অবশ্য পুরো বিষয়টার নাম একই থাকে–পরিবেশ ও প্রকৃতিবিদ্যা।

গ্রেড থ্রিতে এসে এই বিষয়গুলোর সঙ্গে সঙ্গে যুক্ত হয়ে যায় ইতিহাস ও সামাজিক বিজ্ঞান এবং প্রথম ভাগে থাকা পরিবেশ ও প্রকৃতিবিদ্যা বিষয়টার মধ্যেই গ্রেড থ্রি থেকে সিক্সে বিভিন্ন অধ্যায়ে জীববিদ্যা, ভূগোল, পদার্থবিদ্যা ও রসায়নও যুক্ত হয়ে যায়, অবশ্য পুরো বিষয়টার নাম একই থাকে–পরিবেশ ও প্রকৃতিবিদ্যা।

প্রাথমিক পর্ব শেষ হলে শুরু হয়ে যায় নিম্ন মাধ্যমিক, বাংলাদেশের মতোই যেহেতু স্কুল বদলাতে হয় না, একই ধারাবাহিকতায় শিক্ষার্থীরা কেবল গ্রেড সেভেন-এ উঠে যায়। গ্রেড সেভেন থেকে নাইন পর্যন্ত নিম্ন মাধ্যমিকের তিন বছরে শিক্ষার্থীরা তিনটি ভাষা পড়তে থাকে, সেই সঙ্গে পড়ে গণিত, ধর্ম ও নৈতিক শিক্ষা, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান। আর্টিস্টিক অ্যান্ড প্র্যাকটিকেল স্টাডিজের চারটা বিষয়ের (মিউজিক, শারীরিক শিক্ষা, ক্রাফটস, ভিজুয়াল আর্টস) সঙ্গে আরেকটি বিষয় যুক্ত হয়, হোম ইকোনমিকস বা গার্হস্থ্য অর্থনীতি। বাংলাদেশে এই বিষয়টি কেবল মেয়েদের জন্য হলেও, ফিনল্যান্ডে গার্হস্থ্য অর্থনীতি ছেলে ও মেয়ে সবার জন্যই। অর্থাৎ ঘর সামলানোর কাজটা যে কেবল মেয়েদের কাজ না, সেটাই ফিনল্যান্ডের শিক্ষায় ভালোভাবে শেখানো হয়। প্রাথমিকের সমন্বিত বিষয় পরিবেশ ও প্রকৃতিবিদ্যা নিম্ন মাধ্যমিকে এসে তিনটি আলাদা বিষয়ে বিভক্ত হয়ে যায়:

ক) জীববিজ্ঞান ও ভূগোল,

খ) পদার্থবিদ্যা ও রসায়ন, এবং

গ) স্বাস্থ্য শিক্ষা।

আর্টিস্টিক অ্যান্ড প্র্যাকটিকেল স্টাডিজের চারটা বিষয়ের (মিউজিক, শারীরিক শিক্ষা, ক্রাফটস, ভিজুয়াল আর্টস) সঙ্গে আরেকটি বিষয় যুক্ত হয়, হোম ইকোনমিকস বা গার্হস্থ্য অর্থনীতি। বাংলাদেশে এই বিষয়টি কেবল মেয়েদের জন্য হলেও, ফিনল্যান্ডে গার্হস্থ্য অর্থনীতি ছেলে ও মেয়ে সবার জন্যই।

প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক শিক্ষায় আর্টিস্টিক অ্যান্ড প্র্যাকটিকেল স্টাডিজের বিষয়গুলোকে বেশ গুরুত্ব দেওয়া হয়। অর্থাৎ প্রতিটি শিক্ষার্থী একদম গ্রেড ওয়ান থেকেই শারীরিক শিক্ষা, মিউজিক, ভিজুয়াল আর্টস ও ক্রাফটসের ক্লাস করে, সেটা গ্রেড নাইন পর্যন্ত অব্যাহত থাকে। গ্রেড ওয়ান ও টুতে মিউজিকের ক্লাস থাকে সপ্তাহে ২ ঘণ্টা, ভিজুয়াল আর্টসেরও সপ্তাহে ২ ঘণ্টা, ক্রাফটস আর শারীরিক শিক্ষা থাকে সপ্তাহে অন্তত ৪ ঘণ্টা করে। গ্রেড থ্রি থেকে সিক্স পর্যন্ত সপ্তাহে মিউজিকের ক্লাস থাকে ৪ ঘণ্টা, ভিজুয়াল আর্টস ও ক্রাফটসের ক্লাস থাকে ৫ ঘণ্টা করে আর শারীরিক শিক্ষার ক্লাস থাকে ৯ ঘণ্টা। নিম্ন মাধ্যমিকে গিয়ে অবশ্য জ্ঞানবিজ্ঞানের মৌলিক শাখার বিষয় ও গুরুত্ব বেড়ে যাওয়ার আর্টিস্টিক অ্যান্ড প্র্যাকটিকেল স্টাডিজের বিষয়গুলোর শিখনঘণ্টা কিছুটা কমে যায়– মিউজিক, ভিজুয়াল আর্টস ও ক্রাফটস শেখানো হয় সপ্তাহে ২ ঘণ্টা করে। শিক্ষার্থীরা শারীরিক শিক্ষা গ্রহণ করে সপ্তাহে ৭ ঘণ্টা আর গার্হস্থ্য অর্থনীতি সপ্তাহে ৩ ঘণ্টা। এই যে শিখনঘণ্টার কথা বলা হচ্ছে, এগুলো ন্যূনতম শিখনঘণ্টার গাইডলাইনমাত্র, ধরাবাঁধা বা বাধ্যতামূলক কিছু নয়। মূলত প্রতিটি স্কুল, স্কুলের সংশ্লিষ্ট বিষয়ে দায়িত্ব পাওয়া শিক্ষকরাই বছরের শুরুতে ঠিক করেন বা সিদ্ধান্ত নেন, কোন বিষয়ে শিখনঘণ্টা কত হবে। প্রয়োজন মনে হলে বছরের কোনো ব্লকে গিয়ে কোনো বিষয়ের শিখনঘণ্টা বাড়ানো–কমানোও হতে পারে।

ফিনল্যান্ড ও নেদারল্যান্ডসে উচ্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষার পথপরিক্রমা

নিম্ন মাধ্যমিক শেষ করে শিক্ষার্থীরা যায় উচ্চ মাধ্যমিক স্কুলে। ফিনল্যান্ডের শিক্ষার্থীরা দুভাগে বিভক্ত হয়ে উচ্চ মাধ্যমিক স্কুলে যায়। একদল যায় সাধারণ উচ্চ মাধ্যমিকে (জেনারেল আপার সেকেন্ডারি), আরেক দল যায় বৃত্তিমূলক উচ্চ মাধ্যমিকে (ভোকেশনাল আপার সেকেন্ডারি)। অর্থাৎ যারা বিভিন্ন ধরনের পেশায় যুক্ত হবে, তারা বৃত্তিমূলক উচ্চ মাধ্যমিক স্কুলে ভর্তি হয়। আর যারা ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের জ্ঞানচর্চা ও জ্ঞান সৃষ্টির পড়াশোনায় যেতে চায়, তারা যায় সাধারণ উচ্চ মাধ্যমিক শিক্ষায়। নেদারল্যান্ডসে যেখানে প্রাথমিক শিক্ষা শেষে সব শিক্ষার্থীকে তিন ভাগ করে এক দলকে প্রাক-বিশ্ববিদ্যালয় মাধ্যমিকে পাঠিয়ে বাকিদের প্রস্তুতিমূলক বৃত্তিমূলক মাধ্যমিক শিক্ষায় আর উচ্চতর সাধারণ মাধ্যমিক শিক্ষায় পাঠায়, সেখানে ফিনল্যান্ডে মাধ্যমিক শিক্ষার কেবল দুটো ধারা–সাধারণ ও বৃত্তিমূলক। নেদারল্যান্ডসের শিক্ষাব্যবস্থা নিয়ে আমার সবচেয়ে বড় আপত্তির জায়গা হচ্ছে, এখানে প্রাথমিক শিক্ষা শেষেই ১২-১৩ বছর বয়সী বাচ্চাদের ভবিষ্যৎ নির্ধারণ করে দেওয়া হয়, যে সময়টিতে তাদের ক্যারিয়ার সম্পর্কে তেমন কোনো ধারণাই তৈরি হয় না। ফলে এ ক্ষেত্রে তার আগ্রহ বা মতামতের কোনো গুরুত্ব থাকে না, পুরোটাই শিক্ষক-শিক্ষার্থীদের পারফরম্যান্স অনুযায়ী মূল্যায়নের ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করেন, এবং অভিভাবক তা নিয়ে চিন্তা করেন, উদ্বিগ্ন হন বা শিক্ষকের ধারাবাহিক মূল্যায়ন দেখে সে অনুযায়ী সন্তানের ওপর চাপ প্রয়োগ করেন। এ ছাড়া প্রাথমিক পর্যায়ের শিক্ষায় নেদারল্যান্ডসে মূলত ভাষা শিক্ষা দেওয়া হয়, শিক্ষার্থীরা জ্ঞানজগতের মূল ধারায় তখনও প্রবেশ করে না। ফলে এখানে যে মূল্যায়ন হয় তা কেবল তার ভাষার পারদর্শিতার মূল্যায়ন, যা কোনোভাবেই প্রমাণ করে না যে, শিক্ষক যে পরামর্শ দেন তা যথোপযুক্ত। অর্থাৎ ভাষাগত দক্ষতা কিছুটা কম থাকার পরও একজন জ্ঞানজগতের মূল শাখাগুলোতে মেধার স্বাক্ষর রাখতে পারে, আবার ভাষাগতভাবে দক্ষ কেউ হয়তো জ্ঞানজগতের মূল শাখাগুলোতে সেভাবে খাপ খাওয়াতে না-ও পারে। নেদারল্যান্ডসে কিছু কিছু স্কুলে নিম্ন মাধ্যমিকের তিন ক্লাসে দুটো ধারার শিক্ষার্থীদের একসঙ্গে শিক্ষাদান করে এবং তিন বছরে জ্ঞানজগতের বিভিন্ন বিষয়ে পড়াশোনার পর মূল্যায়নের ভিত্তিতে নিম্ন মাধ্যমিকের তিন বছর শেষে জানিয়ে দেয় কোনো শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের কোন ধারার শিক্ষা পাবে। সেই স্কুলগুলোতে মাঝেমধ্যেই দেখা যায়, প্রাথমিক শিক্ষা শেষে যে পরামর্শ পেয়েছিল, তার তুলনায় নিম্ন মাধ্যমিকের মূল্যায়ন শেষে ভিন্ন ধারার শিক্ষায় গিয়েছে।

এ সমস্যাটি ফিনল্যান্ডে নেই, সেখানে প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক স্কুল শেষেই সিদ্ধান্ত নেওয়া হয়, শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের কোন ধারায় যাবে। ফলে এখানে কেবল ভাষা দক্ষতাই নয়, জ্ঞানজগতের বিভিন্ন বিষয়ের দক্ষতার মূল্যায়ন যেমন করা হয়, তেমনি অনেক শিক্ষার্থী নিজস্ব আগ্রহ ও পছন্দ অনুযায়ীও ঠিক করতে পারে কোন ধারায় সে যাবে বা যেতে চায়। ফিনল্যান্ডের সঙ্গে নেদারল্যান্ডসের মাধ্যমিক শিক্ষাব্যবস্থার আরেকটি পার্থক্য হচ্ছে, নেদারল্যান্ডসে যেখানে প্রস্তুতিমূলক বৃত্তিমূলক মাধ্যমিক শিক্ষা ৪ বছরের (অর্থাৎ উচ্চ মাধ্যমিক পর্যায়ে মাত্র এক বছর), উচ্চতর সাধারণ মাধ্যমিক শিক্ষা ৫ বছরের (অর্থাৎ উচ্চ মাধ্যমিক পর্যায়ে দুই বছর) এবং প্রাক-বিশ্ববিদ্যালয় মাধ্যমিক শিক্ষা ৬ বছরের (অর্থাৎ উচ্চ মাধ্যমিক পর্যায়ে তিন বছর), সেখানে ফিনল্যান্ডে সাধারণ উচ্চ মাধ্যমিক ও ভোকেশনাল উচ্চ মাধ্যমিক–উভয় ধারাই ৩ বছরের। অর্থাৎ ফিনল্যান্ডে প্রতিটি শিক্ষার্থীই প্রাথমিক ও মাধ্যমিকে মোট ১২ বছরের শিক্ষাগ্রহণ করে (৭ বছর বয়সে প্রাথমিক শিক্ষা শুরু করলে ১৯ বছর বয়স পর্যন্ত)। উভয় ধারার শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকে সমান বছর শিক্ষা গ্রহণ করার পর উচ্চশিক্ষায় প্রবেশ করে। উচ্চশিক্ষার ক্ষেত্রেও নেদারল্যান্ডসে যেখানে তিনটি ধারা বিদ্যমান, ফিনল্যান্ডে মূলত দুটি ধারা রয়েছে, এবং দুটোকেই বিশ্ববিদ্যালয় বলা হচ্ছে: একটি বিশ্ববিদ্যালয় এবং অপরটি অ্যাপ্লাইড সায়েন্স বিশ্ববিদ্যালয় (ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেস)।

নেদারল্যান্ডসে ৪ বছরের প্রস্তুতিমূলক মাধ্যমিক বৃত্তিমূলক শিক্ষা শেষে শিক্ষার্থীরা যায় মাধ্যমিক বৃত্তিমূলক শিক্ষার স্কুলে, ৫ বছরের উচ্চতর সাধারণ মাধ্যমিক শিক্ষা শেষে শিক্ষার্থীরা যায় উচ্চতর বৃত্তিমূলক শিক্ষা স্কুলে এবং ৬ বছরে প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষা শেষে শিক্ষার্থীরা যায় বিশ্ববিদ্যালয়ে। অন্যদিকে ফিনল্যান্ডে ৩ বছরের সাধারণ উচ্চ মাধ্যমিক শেষ করে শিক্ষার্থীরা যায় বিশ্ববিদ্যালয়ে, আর ৩ বছরের বৃত্তিমূলক উচ্চ মাধ্যমিক শিক্ষা শেষ করে শিক্ষার্থীরা যায় অ্যাপ্লাইড সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে। মজার ব্যাপার হচ্ছে, সাধারণ বিশ্ববিদ্যালয়ে যেখানে ব্যাচেলর ডিগ্রির একেকটা প্রোগ্রাম ৩ বছরের, সেখানে অ্যাপ্লাইড সায়েন্স বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর ডিগ্রির জন্য সময়ে লাগে সাড়ে ৩ থেকে সাড়ে ৪ বছর। অবশ্য বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স প্রোগ্রাম ২ বছরের, যেখানে অ্যাপ্লাইড সায়েন্স বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগ্রাম ১ বছরের। সাধারণ উচ্চ মাধ্যমিকের পড়া শেষ করে যেমন শিক্ষার্থীরা চাইলে অ্যাপ্লাইড সায়েন্স বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবে, তেমনি বৃত্তিমূলক উচ্চ মাধ্যমিকের পড়া শেষ করে শিক্ষার্থীরা চাইলে সরাসরি বিশ্ববিদ্যালয়েও ভর্তি হতে পারবে। অর্থাৎ ফিনল্যান্ডে সাধারণ ও বৃত্তিমূলক ধারার শিক্ষার্থীর মাঝে শিক্ষাগত যোগ্যতার ব্যবধান একেবারেই কম।

চিত্র: একনজরে ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থা। ফিনল্যান্ডের শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে সংগৃহীত।

উচ্চ মাধ্যমিক শিক্ষার পাঠ্যবিষয় এবং পাবলিক পরীক্ষা

সাধারণ উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা কী পড়ে? এই তিন বছরে তারা প্রাথমিক ও মাধ্যমিকের মতোই তিনটি ভাষা পড়ে। মাতৃভাষা ভাষা ও সাহিত্য (মাদার টাং ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিটেরেচার), দ্বিতীয় জাতীয় ভাষা (সেকেন্ড ন্যাশনাল ল্যাঙ্গুয়েজ) এবং বিদেশি ভাষা। সেই সঙ্গে পড়ে গণিত, জীববিদ্যা, পদার্থবিদ্যা, রসায়ন, ভূগোল, দর্শন, ইতিহাস ও সমাজবিদ্যা, মনোবিজ্ঞান, ধর্ম (প্রধান ধর্মগুলোর মধ্য থেকে যে কোনো একটি ধর্ম বাছাই করা যাবে, অথবা কোনো বিশেষ ধর্ম নিয়ে পড়তে না চাইলে বিশ্ববীক্ষা বাছাই করতে পারবে)। এই মূল বিষয়গুলোর সঙ্গে যথারীতি আর্টিস্টিক অ্যান্ড প্র্যাকটিকেল স্টাডিজের বিষয়গুলো হিসেবে এখানে থাকছে: ভিজুয়াল আর্টস, মিউজিক, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য শিক্ষা। এ ছাড়াও থাকছে গাইডেন্স কাউন্সেলিং নামের এক বিষয়। এখানে মূলত প্রতি শিক্ষার্থীকে আলাদাভাবে শিক্ষক গাইড করেন, শিক্ষার্থী তার নিজের অগ্রগতি সম্পর্কে ওয়াকিবহাল হয়, নিজের ভালো লাগা-মন্দ লাগা, শখ, দুর্বলতা ও শক্তিমত্তার জায়গা খুঁজে বের করা, ভবিষ্যতের জন্য নিজেকে প্রস্তুত করা, ক্যারিয়ারের লক্ষ্যমাত্রা ঠিক করা, সে অনুযায়ী পরিকল্পনা করা প্রভৃতি নিয়ে আলোচনা করে।

মাতৃভাষা ভাষা ও সাহিত্য (মাদার টাং ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিটেরেচার), দ্বিতীয় জাতীয় ভাষা (সেকেন্ড ন্যাশনাল ল্যাঙ্গুয়েজ) এবং বিদেশি ভাষা। সেই সঙ্গে পড়ে গণিত, জীববিদ্যা, পদার্থবিদ্যা, রসায়ন, ভূগোল, দর্শন, ইতিহাস ও সমাজবিদ্যা, মনোবিজ্ঞান, ধর্ম (প্রধান ধর্মগুলোর মধ্য থেকে যে কোনো একটি ধর্ম বাছাই করা যাবে, অথবা কোনো বিশেষ ধর্ম নিয়ে পড়তে না চাইলে বিশ্ববীক্ষা বাছাই করতে পারবে)। এই মূল বিষয়গুলোর সঙ্গে যথারীতি আর্টিস্টিক অ্যান্ড প্র্যাকটিকেল স্টাডিজের বিষয়গুলো হিসেবে এখানে থাকছে: ভিজুয়াল আর্টস, মিউজিক, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য শিক্ষা।

নেদারল্যান্ডসেও নিম্ন মাধ্যমিক থেকেই প্রতি সপ্তাহে একজন নির্ধারিত ক্লাস শিক্ষকের (মেনটর) সঙ্গে ক্লাস থাকে, পরে উচ্চ মাধ্যমিকের তিন বছর ধরে নিজেকে নিয়ে ফিনল্যান্ডের গাইডেন্স কাউন্সেলিংয়ের মতোই কাজ করতে হয়। মাধ্যমিক স্কুলের শেষে যে ফাইনাল পরীক্ষা হয়, সেখানে নিজেকে নিয়ে একটি বড় রচনা জমা দিতে হয় (নিজেকে নিয়ে একটা পোর্টফোলিও তিন বছর ধরে তৈরি করতে হয়)। এর ফল আমি আমার বিশ্ববিদ্যালয়ে ডাচ ক্লাসমেটদের মাঝে দেখেছিলাম, আমরা এশিয়ানরা যেখানে নিজেদের নিয়ে দুটো ইতিবাচক কথা বলতে ইতস্তত বোধ করি, বিনয়ে গলে যাই, সেখানে তারা অনায়াসে নিজেকে দারুণ আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে পারে। বিশেষ করে কর্মবাজারে, চাকরির সাক্ষাৎকারে কিংবা যে কোনো জায়গায় নিজের একটা প্রজেক্ট পিচ করতেও, এই নিজেকে ইতিবাচকভাবে উপস্থাপন করতে পারা, মানে নিজের ঢোল নিজে পেটানো বেশ জরুরি এক দক্ষতা।

নেদারল্যান্ডসের মতোই ফিনল্যান্ডেও উচ্চ মাধ্যমিকের শেষে একটি পাবলিক পরীক্ষা হয়, যাকে বলা যেতে পারে ম্যাট্রিকুলেশন। এই পরীক্ষার ফলের ওপর নির্ভর করে বিশ্ববিদ্যালয়ের ভর্তি, সেখানে আলাদা ভর্তি পরীক্ষা দিতে হয় না।

নেদারল্যান্ডসের মতোই ফিনল্যান্ডেও উচ্চ মাধ্যমিকের শেষে একটি পাবলিক পরীক্ষা হয়, যাকে বলা যেতে পারে ম্যাট্রিকুলেশন। এই পরীক্ষার ফলের ওপর নির্ভর করে বিশ্ববিদ্যালয়ের ভর্তি, সেখানে আলাদা ভর্তি পরীক্ষা দিতে হয় না। সাধারণত বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত আসন থাকায় যে কোনো শিক্ষার্থীই যে কোনো বিশ্ববিদ্যালয়ের যে কোনো বিষয়ে (কিছু প্রাথমিক শর্ত মিলতে হয় অবশ্য) ভর্তি হতে পারে। তবে কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে কিছু কিছু বিষয়ে আসনের চেয়ে শিক্ষার্থীদের চাপ বেশি থাকলে শিক্ষার্থীদের মোটিভেশন বা আগ্রহ আর ম্যাট্রিকুলেশন পরীক্ষার ফলাফলের ওপর নির্ভর করে শিক্ষার্থী বাছাই করা হয়। ফিনল্যান্ডের মাধ্যমিক শিক্ষাব্যবস্থায় বাংলাদেশের সায়েন্স- আর্টস-কমার্সের মতো কোনো ভাগ নেই। উচ্চ মাধ্যমিকেও সবাই সব রকম বিষয় পড়তে পারবে। উচ্চ মাধ্যমিকে যত বিষয় আছে সব কটির জন্য আলাদা আলাদা ক্রেডিট থাকে। প্রতিটি বিষয়ের জন্যই আবশ্যিক ক্রেডিট যেমন আছে, তেমনি সেটার অ্যাডভান্সড লেভেলের জন্য বাড়তি ক্রেডিটের ব্যবস্থাও আছে। কোনো বিষয়ের ক্রেডিট অনুপাতে সেই বিষয়টির পাঠ্যসূচি ও সাপ্তাহিক শিখনঘণ্টা কম-বেশি হয় (ক্রেডিট বেশি মানে পাঠ্যসূচি বেশি, শিখনঘণ্টাও বেশি)। উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করতে তিন বছরে ন্যূনতম ১৫০ ক্রেডিট (বছরে গড়ে ৫০ ক্রেডিট) অর্জন করতেই হবে এবং ন্যূনতম সংখ্যক বিষয় নিতেই হবে। এছাড়া আরেকটি শর্ত আছে, তা হচ্ছে যে কোনো একটি বিষয়ে অ্যাডভান্সড লেভেল (মানে বাড়তি ক্রেডিট সহ) সম্পন্ন করতেই হবে। এসবই ন্যূনতম, সর্বোচ্চর কোনো সীমা নেই, একজন শিক্ষার্থী চাইলে সব কটি বিষয়ের সর্বোচ্চ ক্রেডিট (অ্যাডভান্সড লেভেল) নিয়েও পড়তে পারে, বিষয় নির্বাচনের মাঝেও প্রকৃতি বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানের বিষয়গুলো মিলাতে পারে। উচ্চ মাধ্যমিকের তিন বছর শেষে যে ম্যাট্রিকুলেশন পরীক্ষা হয়, সেখানে বিষয়গুলোকে ৫টি গ্রুপে ভাগ করা হয়:

১। মাতৃভাষা (ফিনিশ অথবা সুইডিশ। অন্য বিষয়গুলোও এই দুটো ভাষার মাধ্যমে পরীক্ষা দেওয়া যায়)

২। দ্বিতীয় জাতীয় ভাষা (ফিনিশ অথবা সুইডিশ)

৩। বিদেশি ভাষা (ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান, রাশিয়ান, চীনা, লাতিন প্রভৃতির মধ্যে যে কোনো একটি)

৪। গণিত

৫। মানবিক ও প্রাকৃতিক বিজ্ঞান (দর্শন, ইতিহাস ও সমাজবিদ্যা, মনোবিদ্যা, জীববিদ্যা, ভূগোল, পদার্থবিদ্যা, রসায়ন)

এই গ্রুপগুলোর মধ্যে মাতৃভাষার ওপর পরীক্ষা সব শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক, বাকি চার গ্রুপের মধ্য থেকে তিনটি গ্রুপ থেকে চারটা পরীক্ষা দিতে হবে। অর্থাৎ এই ৫টি বিষয়ে পরীক্ষা দিয়ে পাস করতে পারলেই ম্যাট্রিকুলেশন পরীক্ষার সনদ মিলবে। তবে ৫টি বিষয়ের কমপক্ষে একটি বিষয়ে অ্যাডভান্সড লেভেলের পরীক্ষা দিতে হবে। তার আগে অবশ্য বিভিন্ন বিষয়ে তিন বছর ধরে ন্যূনতম ১৫০ ক্রেডিট পড়তে হবে, এবং সেগুলোতে প্রতিবছর ক্লাস মূল্যায়ন যেগুলো হয়, সেগুলোতে উতরেই সেই ১৫০ ক্রেডিট অর্জনও করতে হবে। কিন্তু ম্যাট্রিকুলেশন পরীক্ষায় কেবল ৫টি বিষয় পাস করলেই চলবে। কেউ চাইলে আরও বেশি বিষয়েও পরীক্ষা দিতে পারবে, তখন সেগুলোকে বলা হবে সাপ্লিমেন্টারি। উচ্চশিক্ষায় বিশেষ বিষয়ে পড়ার জন্য বিশেষ পূর্বশর্ত অনুযায়ী একাধিক সাপ্লিমেন্টারি পরীক্ষাও অনেক সময়ে দিতে হতে পারে, সেটা ম্যাট্রিকুলেশনের সার্টিফিকেট পাওয়ার জন্য নয়; বরং বিশ্ববিদ্যালয়ের বিশেষ কোনো বিষয়ে ভর্তি হওয়ার জন্য (যেমন: কোনো একটি বিষয়ে পড়তে যদি জীববিদ্যা, পদার্থবিদ্যা ও রসায়ন তিনটিই দরকার, সেই সঙ্গে বাধ্যতামূলক মাতৃভাষার পরীক্ষা, এবং অন্য তিন গ্রুপ থেকে দুটো গ্রুপের দুটো বিষয়, মোট ছয় বিষয়ে পরীক্ষা দিতে হচ্ছে। তা ছাড়া অনেক সময়ই ম্যাট্রিকুলেশন দেওয়ার সময়ও কোনো শিক্ষার্থী উচ্চশিক্ষায় সে কোন বিষয়ে পড়বে সে ব্যাপারে নিশ্চিত না-ও থাকতে পারে, ফলে সে কারণেও একাধিক বিশেষায়িত বিষয়ে পরীক্ষা দিলে তার সামনে অধিক অপশন খোলা থাকে)। এখানে উল্লেখ্য যে, উচ্চ মাধ্যমিকে পড়া ধর্ম বা আর্টিস্টিক অ্যান্ড প্র্যাকটিকেল স্টাডিজের বিষয়ে ম্যাট্রিকুলেশন পরীক্ষা দিতে হয় না। তবে মিউজিক, নাচ, থিয়েটার, মিডিয়া, ভিজুয়াল আর্টস, ক্রাফটস, শারীরিক শিক্ষা, গার্হস্থ্য অর্থনীতি–এই বিষয়গুলোর ওপর আলাদাভাবে ডিপ্লোমা নেওয়ার ব্যবস্থা উচ্চ মাধ্যমিকে আছে। এই ডিপ্লোমাগুলোও ম্যাট্রিকুলেশন সার্টিফিকেটে সাপ্লিমেন্টারি হিসেবে যুক্ত হয়। যা তার সেই ক্ষেত্রটিতে বিশেষ দক্ষতা বা পারদর্শিতার পরিচয়বাহী হিসেবে থাকে, কর্মক্ষেত্রে অনেক সময়ই এসব সাপ্লিমেন্টারি ডিপ্লোমাকে আলাদা গুরুত্ব দেওয়া হয়।

মাতৃভাষার ওপর পরীক্ষা সব শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক, বাকি চার গ্রুপের মধ্য থেকে তিনটি গ্রুপ থেকে চারটা পরীক্ষা দিতে হবে। অর্থাৎ এই ৫টি বিষয়ে পরীক্ষা দিয়ে পাস করতে পারলেই ম্যাট্রিকুলেশন পরীক্ষার সনদ মিলবে। তবে ৫টি বিষয়ের কমপক্ষে একটি বিষয়ে অ্যাডভান্সড লেভেলের পরীক্ষা দিতে হবে।

প্রতিবছর ম্যাট্রিকুলেশন পরীক্ষা হয় দুবার করে। ফলে একজন শিক্ষার্থী একবার ফেল করলে, ছয় মাসের মধ্যে আবার পরীক্ষায় বসতে পারে। এখানে দারুণ বিষয় হচ্ছে এই যে, একজন শিক্ষার্থী যে বিষয়ে ফেল করে, কেবল সে বিষয়ে পরীক্ষা দিয়ে পাস করলেই হবে, সব বিষয়ে আবার পরীক্ষা দেওয়ার দরকার নেই। তবে ফেল করা বিষয়ে তিনবারের বেশি পরীক্ষা দেওয়া যাবে না। কোনো বিষয়ে অ্যাডভান্সড লেভেলে পরীক্ষা দিয়ে ফেল করলে, পরেরবার ইন্টারমিডিয়েট বা বেসিক লেভেলে পরীক্ষা দেওয়া যাবে (তবে ম্যাট্রিকুলেশন সার্টিফিকেট যেহেতু কমপক্ষে একটি বিষয়ে অ্যাডভান্সড লেভেলে পরীক্ষা দিতে হয়, সে ক্ষেত্রে অন্য কোনো একটি বিষয়ে অ্যাডভান্সড লেভেলে পরীক্ষা দিতে হবে)। কোনো একটি বিষয়ে তিনবারে পাস করতে না পারলে, অন্য কোনো বিষয়ে পরীক্ষা দিয়ে পাস করতে হবে। পাস করা বিষয়েও চাইলে আবার পরীক্ষা দেওয়া যাবে (যতবার ইচ্ছে), পুনরায় পরীক্ষা দিয়ে যদি গ্রেড বেশি হয়, তাহলে সেই গ্রেড সার্টিফিকেটে যুক্ত হবে। এবং ৫ বিষয়ে পাস করে ম্যাট্রিকুলেশন সার্টিফিকেট পাওয়ার পরও পরের পরীক্ষাগুলোতে সাপ্লিমেন্টারি পরীক্ষা দেওয়া যাবে।

ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থা বনাম বাংলাদেশের নতুন কারিকুলাম

ফিনল্যান্ডের মাধ্যমিক পর্যায় পর্যন্ত শিক্ষা কারিকুলাম সম্পর্কিত এতক্ষণের আলোচনায় কী মনে হয়, বাংলাদেশের নতুন শিক্ষা কারিকুলামের সঙ্গে কোনো মিল আছে? একটা মিল হচ্ছে, নতুন কারিকুলামের নিম্ন মাধ্যমিক থেকে সায়েন্স, আর্ট ও কমার্সের বিভাজন তুলে দেওয়া হয়েছে, ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থায় এরকম সায়েন্স, আর্টস, কমার্সের বিভাজন নিম্ন মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক কোনো জায়গায়ই নেই। বাংলাদেশে অবশ্য উচ্চ মাধ্যমিকের দুই বছরে সায়েন্স, আর্টস ও কমার্সের বিভাজন নতুন কারিকুলামেও রেখে দেওয়া হয়েছে, যা নেদারল্যান্ডস, জার্মানিসহ ইউরোপের অধিকাংশ দেশের সঙ্গে মেলে। তবে এসব দেশে উচ্চ মাধ্যমিকের দৈর্ঘ্য বাংলাদেশের মতো মাত্র দু-বছরের নয়; বরং তিন বছরের।

বাংলাদেশের নতুন কারিকুলাম অনুযায়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মাত্র ১০ বিষয় পড়ানো হবে, কিন্তু এসএসসিতে পরীক্ষা দিতে হবে কেবল ৫ বিষয়ের ওপর। আর উচ্চ মাধ্যমিকে সায়েন্স, আর্টস, কমার্সে ভাগ হলেও একজন শিক্ষার্থী পড়বে কেবল ৬টি বিষয়। প্রতি বিষয়েই ৩টি করে পত্র থাকবে, একাদশ শ্রেণি শেষে প্রথম এইচএসসি পরীক্ষা হবে প্রথম পত্রের ওপর, দ্বাদশ শ্রেণি শেষে দ্বিতীয় এইচএসসি পরীক্ষা হবে বাকি দুই পত্রের ওপর, দুই পরীক্ষা মিলেই এইচএসসি পরীক্ষা চূড়ান্ত ফল ও সনদ দেওয়া হবে। তাহলে মাধ্যমিক পর্যন্ত বাংলাদেশের এই নতুন কারিকুলামের সঙ্গে, তথা পাঠ্যক্রম ও পাবলিক পরীক্ষার বিষয় প্রভৃতির সঙ্গে ফিনল্যান্ড বা নেদারল্যান্ডসসহ অন্যান্য দেশের কারিকুলামের কোনোরকম মিল পাওয়া যাচ্ছে কি?

বাংলাদেশের এসএসসিতে পাঁচটি বিষয়ে পরীক্ষার সঙ্গে ফিনল্যান্ডের ম্যাট্রিকুলেশন পরীক্ষায় কমপক্ষে পাঁচ বিষয়ে পরীক্ষার সঙ্গে মিল দেখা যেতে পারে। কেবল এই পাঁচ সংখ্যাটাতেই মিল। কিন্তু নিম্ন মাধ্যমিকে তিন বছর ধরে কতগুলো বিষয় পড়ানো হচ্ছে, কোন কোন বিষয় পড়ানো হচ্ছে, সেগুলোতে কী কী পড়ানো হচ্ছে–তার কোথাও কি কোনো মিল আছে? ফিনল্যান্ডের নিম্ন মাধ্যমিকে শিক্ষার্থীরা পড়ে তিনটি ভাষা, গণিত, বায়োলজি ও ভূগোল, পদার্থ ও রসায়ন, ইতিহাস ও সমাজবিদ্যা, ধর্ম/বিশ্ববীক্ষা, গার্হস্থ্য অর্থনীতি, শারীরিক শিক্ষা, মিউজিক, ভিজুয়াল আর্টস, ক্রাফটস ও স্বাস্থ্য শিক্ষা। মোট ১৪টি বিষয়। অন্যদিকে বাংলাদেশে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা পড়বে ১০টি বিষয়: বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ধর্ম ও নৈতিক শিক্ষা, জীবন ও জীবিকা, শিল্প ও সংস্কৃতি, তথ্য ও প্রযুক্তি এবং স্বাস্থ্য সুরক্ষা। উচ্চ মাধ্যমিকের তিন বছরে ফিনল্যান্ডের শিক্ষার্থীরা পড়ে ৩টি ভাষা, গণিত, বায়োলজি, ভূগোল, পদার্থবিদ্যা, রসায়ন, ইতিহাস ও সমাজবিদ্যা, দর্শন, মনোবিদ্যা, ধর্ম/বিশ্ববীক্ষা, শারীরিক শিক্ষা, মিউজিক, ভিজুয়াল আর্টস, ক্রাফটস এবং স্বাস্থ্য শিক্ষা–এই ১৭টি বিষয় থেকে ১৫০ ক্রেডিট বাছাই করতে হয়, সেখানে বাংলাদেশে সায়েন্স, আর্টস ও কমার্সে বিভক্ত হয়ে কেবল ৬টি বিষয় পড়তে হবে। ফিনল্যান্ড ও নেদারল্যান্ডসের পুরো মাধ্যমিক শেষ করার পর একবারই একটি পাবলিক পরীক্ষা দিতে হয়, সেখানে বাংলাদেশে দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণি শেষে টানা তিন বছরে তিনটি পাবলিক পরীক্ষা দিতে হবে। নেদারল্যান্ডস বা ফিনল্যান্ডের কোথাও আইসিটি বা তথ্য-প্রযুক্তি আলাদা কোনো বিষয় হিসেবে পড়ানো হয় না, কিন্তু একদম প্রাথমিক শিক্ষা থেকেই ল্যাপটপে/কম্পিউটারে টাইপিং কোর্স করানো হয় (সে কারণে সবার টাইপিং স্পিড অনেক বেশি), বিভিন্ন ক্লাসে প্রেজেন্টেশন দেওয়া, এসাইনমেন্ট তৈরি করা–এসব কাজ ল্যাপটপ–কম্পিউটারে করতে করতে পাওয়ার পয়েন্ট–পেজিসহ বিভিন্ন টুলে বা সাইটে আকর্ষণীয় প্রেজেন্টেশন স্লাইড বানানো শিখে যায়, ওয়ার্ডে-এক্সেলে কাজ করতে হয়, গুগল ড্রাইভ-গুগল ডক-গুগল স্প্রেডশিটে গ্রুপে কাজ করে, অনলাইনে বিভিন্ন সার্চ ইঞ্জিনে সার্চ করা, গুগল স্কলার ব্যবহার করা, তাদের আর্টিকেলে আইপিএ স্টাইলে রেফারেন্স যুক্ত করা, এগুলো বারবার বিভিন্ন বিষয়ের ক্লাসে করতে করতে শিখে যায়।

ফিনল্যান্ড ও নেদারল্যান্ডসের পুরো মাধ্যমিক শেষ করার পর একবারই একটি পাবলিক পরীক্ষা দিতে হয়, সেখানে বাংলাদেশে দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণি শেষে টানা তিন বছরে তিনটি পাবলিক পরীক্ষা দিতে হবে। নেদারল্যান্ডস বা ফিনল্যান্ডের কোথাও আইসিটি বা তথ্য-প্রযুক্তি আলাদা কোনো বিষয় হিসেবে পড়ানো হয় না, কিন্তু একদম প্রাথমিক শিক্ষা থেকেই ল্যাপটপে/কম্পিউটারে টাইপিং কোর্স করানো হয়

ফিনল্যান্ডের ম্যাট্রিকুলেশন পরীক্ষা খাতা কলমেও হয় না, পুরোটাই ডিজিটালি হয়, মানে পরীক্ষা হলে গিয়ে কম্পিউটারে বসে পরীক্ষা দিতে হয়। ডিজিটাল লিটারেসি এখানকার শিক্ষাব্যবস্থার খুবই গুরুত্বপূর্ণ অংশ, স্কুলে প্রতি শিক্ষার্থীর ব্যবহারের জন্য ল্যাপটপ থাকে, কম্পিউটার ল্যাবে ডেস্কটপও থাকে, কারো ব্যক্তিগত ল্যাপটপ না থাকলে যেগুলো ব্যবহার করেই বিভিন্ন এসাইনমেন্ট, প্রজেক্টের কাজ করা সম্ভব হয়। কিন্তু শিক্ষার্থীদের এই ডিজিটাল লিটারেসি তৈরি করার জন্য তথ্য-প্রযুক্তি বলে কোনো বিষয় মাধ্যমিকে পড়ানো হয় না! অথচ বাংলাদেশের শিক্ষার্থীরা কালেভদ্রে কম্পিউটার বা ল্যাপটপ হাতে নেয়, কিন্তু ষষ্ঠ শ্রেণি থেকে তাদের পড়ানো হচ্ছে তথ্য ও প্রযুক্তি, সপ্তম-অষ্টম শ্রেণিতেই তাদের শেখানো হচ্ছে সাইবার সিকিউরিটি, ফিশিং-হ্যাকিং ইত্যাদি। এই নতুন কারিকুলাম তাহলে কীভাবে এবং কোথায় ফিনল্যান্ডের (বা জাপানের) শিক্ষাব্যবস্থা অনুসরণ করে করা হয়েছে?

ডিজিটাল লিটারেসি এখানকার শিক্ষাব্যবস্থার খুবই গুরুত্বপূর্ণ অংশ, স্কুলে প্রতি শিক্ষার্থীর ব্যবহারের জন্য ল্যাপটপ থাকে, কম্পিউটার ল্যাবে ডেস্কটপও থাকে, কারো ব্যক্তিগত ল্যাপটপ না থাকলে যেগুলো ব্যবহার করেই বিভিন্ন এসাইনমেন্ট, প্রজেক্টের কাজ করা সম্ভব হয়। কিন্তু শিক্ষার্থীদের এই ডিজিটাল লিটারেসি তৈরি করার জন্য তথ্য-প্রযুক্তি বলে কোনো বিষয় মাধ্যমিকে পড়ানো হয় না!

ফিনল্যান্ডের শিক্ষাদর্শনে শিক্ষকের গুরুত্ব

এতক্ষণ বাংলাদেশ ও ফিনল্যান্ডের স্কুল শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে পাঠ্যক্রমের বা সিলেবাসগত তুলনার আলাপ বিস্তারিতভাবে করা হলো, কেননা বাংলাদেশে নতুন কারিকুলামে সবার আগে ঘটা করে সিলেবাসের বিষয় ও পাঠ্যপুস্তক আমূল পালটে দেওয়া হয়েছে। কিন্তু ফিনল্যান্ডের এই শিক্ষাব্যবস্থার পেছনের যে শিক্ষাদর্শন, সেই শিক্ষাদর্শনে সিলেবাসের গুরুত্ব সবার পরে। ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থা যে আজ দুনিয়াসেরা, তার পেছনে মূল অবদান কার, বা ঠিক কোনটি এই শিক্ষাব্যবস্থার সবচেয়ে শক্তিশালী জায়গা–এই প্রশ্নের জবাবে তারা বলছে, ট্রাস্ট–তাদের শিক্ষকদের প্রতি ট্রাস্ট। শিক্ষকদের প্রতি ট্রাস্ট বা আস্থা-বিশ্বাস–এই কথার মানে কী, এর গভীরতা কতখানি? সংক্ষেপে ব্যাখ্যা করা যাক। তারা বলছে, তারা বাচ্চাদের পরিপূর্ণ শিক্ষিত করতে তথা একজন যোগ্য মানুষ হিসেবে গড়ে তোলার জন্য সম্পূর্ণভাবে সারা দেশের স্কুলগুলোর শিক্ষকদের ওপর এই আস্থা ও বিশ্বাস রেখেছে। এই শিক্ষকরা কী করেন? তারাই সারা দেশের বাচ্চাদের একদম নিজেদের মতো করে গড়ে তোলেন।

সাধারণভাবে কারিকুলামে কোন ক্লাসের পর কোন ক্লাস, কোন ক্লাসে কোন কোন বিষয় পড়ানো হবে, কোন বিষয়ে ন্যূনতম কত ঘণ্টা পড়ানো হবে এসব থাকে, বিভিন্ন বিষয়ের ক্ষেত্রে কিছু পাঠ্যবইও থাকে, কিন্তু একটা ক্লাসে শিক্ষার্থীদের সেই বিষয়ে কী কী পড়ানো হবে, কীভাবে পড়ানো হবে–সবকিছু সেই শিক্ষকই ঠিক করেন। এর মানে আবার এ-ও নয় যে, একজন শিক্ষক খেয়ালখুশিমতো বাচ্চাদের নিয়ে যা ইচ্ছে করতে পারেন; বরং প্রতিটি স্কুলে শিক্ষকরা নিজেরা একসঙ্গে বসেন, অভিজ্ঞতা আদান-প্রদান করেন, তারপর শিক্ষার্থীদের জন্য সবচেয়ে সেরা উপায় বের করেন। বছরে কয়েকবার করে প্রতিটি শিক্ষার্থীর অভিভাবকের সঙ্গে সাক্ষাৎ করেন, কথা বলেন, তাদের মতামত নেন। আর ক্লাসে শিক্ষার্থীদের অবস্থা, তাদের অগ্রগতি এসব পর্যবেক্ষণ করেন। প্রতিটি বাচ্চাকে যখন ধারাবাহিক মূল্যায়ন করা হয়, সেটা একভাবে কিন্তু শিক্ষকেরও মূল্যায়ন, কেননা মূল্যায়ন করে শিক্ষার্থীকে একটা গ্রেড দিয়ে দায় সারাটাই মূল কাজ নয়; বরং মূল কাজ হচ্ছে বাচ্চাদের ধারাবাহিক অগ্রগতি বা ইম্প্রুভমেন্টের জায়গা নিশ্চিত করা। তা করার জন্য যা যা দরকার শিক্ষকরা সেটাই করেন, ফলে বাচ্চাদের ধারাবাহিক মূল্যায়ন জানান দেয় শিক্ষকরা সে কাজটি সঠিকভাবে করতে পারছেন কি না, বা কতখানি পারছেন। ফিনল্যান্ডের স্কুলে স্কুলে, ক্লাসে ক্লাসে শিক্ষার্থীরা একেক শিক্ষকের কাছে একেকভাবে শিক্ষা গ্রহণ করছে, এবং এটাই ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থাকে দুনিয়ার সেরাদের কাতারে নিয়ে গিয়েছে। বলা হচ্ছে, ফিনল্যান্ডের পুরো কারিকুলাম ওপর থেকে চাপিয়ে দেওয়া কোনো কারিকুলাম না, এটা আসলে সারা দেশের শিক্ষকদের হাতে তৈরি করা, শিক্ষার্থীদের পড়াতে পড়াতে, শেখাতে শেখাতে মাঠে-ময়দানের অভিজ্ঞতার ভেতর দিয়ে বের হয়ে আসা কারিকুলাম, সেখানে শিক্ষার্থীদের চাহিদার প্রতিফলন আছে, অভিভাবকদের মতামতও যুক্ত হয়েছে।

ফিনল্যান্ডের পুরো কারিকুলাম ওপর থেকে চাপিয়ে দেওয়া কোনো কারিকুলাম না, এটা আসলে সারা দেশের শিক্ষকদের হাতে তৈরি করা, শিক্ষার্থীদের পড়াতে পড়াতে, শেখাতে শেখাতে মাঠে-ময়দানের অভিজ্ঞতার ভেতর দিয়ে বের হয়ে আসা কারিকুলাম, সেখানে শিক্ষার্থীদের চাহিদার প্রতিফলন আছে, অভিভাবকদের মতামতও যুক্ত হয়েছে।

ফিনল্যান্ড বলছে, তারা এই কাজে শিক্ষকদের ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাস করে। এই পূর্ণ আস্থা ও বিশ্বাসটা আবার আকাশ থেকে পড়া বা ঐহী কোনো ব্যাপার নয়, পূর্ণ আস্থা ও বিশ্বাস রাখার মতো আয়োজনও ফিনল্যান্ড করে। মানে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার শিক্ষক হওয়ার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা লাগে বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ডিগ্রি। বিশ্ববিদ্যালয়ে পড়তে হয় শিক্ষাব্যবস্থার ওপর বিশেষ বিশেষ কোর্স। থাকতে হয় আর্টিস্টিক অ্যান্ড প্র্যাকটিকেল স্টাডিজের বিভিন্ন বিষয়, যেমন: মিউজিক, নাচ, মিডিয়া, ভিজুয়াল আর্টস, ক্রাফটস, শারীরিক শিক্ষা, হোম ইকোনমিকস প্রভৃতির ডিপ্লোমা। তারপরও শিক্ষক হওয়া মোটেও সহজ কাজ নয়। কেননা, এসব শিক্ষাগত যোগ্যতা থাকলেই শুধু হয় না। এই পেশার নিয়োগে প্রতিযোগিতা অনেক বেশি, যতজন আবেদন করেন, তার মধ্যে ১০ শতাংশের মতো নিয়োগ পান, বাঁকি ৯০ ভাগ নিয়োগ পান না। কেন এই পেশা ফিনল্যান্ডের জনগণের কাছে এত আকর্ষণীয়? এর একটা কারণ শিক্ষকদের উচ্চ বেতন কাঠামো। পুরো দেশের বাচ্চাদের যোগ্যতর মানুষ হিসেবে গড়ে তোলার সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব যাদের, তথা দেশটির পুরো শিক্ষাব্যবস্থারই গুরুভার দিয়ে রেখেছে যে শিক্ষকদের ওপর, তাদের খুব ভালো বেতন কাঠামো নিশ্চিত করা সেই সমাজের দায়িত্ব। প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলের শিক্ষকদের গড় বেতন উচ্চশিক্ষায় (টার্শিয়ারি এডুকেশনে) নিয়োজিত শিক্ষকের প্রায় সমান (প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের বেতন টার্শিয়ারি এডুকেশনের শিক্ষকদের বেতনের ৯৫ শতাংশ এবং উচ্চ মাধ্যমিকে পর্যায়ের শিক্ষকদের বেতন টার্শিয়ার এডুকেশনের শিক্ষকদের বেতনের ১০৭ শতাংশ)। এই উচ্চ বেতন কাঠামোর কারণে শিক্ষকতার পেশা ফিনল্যান্ডের জনগণের কাছে অনেক আকর্ষণীয় হলেও এটাই মূল কারণ নয়, মূল কারণ হচ্ছে, ফিনল্যান্ডের জনগণের কাছে সবচেয়ে সম্মানজনক পেশাগুলোর একটা হচ্ছে শিক্ষকতা। প্রতিটি মানুষ কেবল সামাজিকভাবেই এই সম্মান ও মর্যাদার ধারণা পায় না, প্রত্যেকেই তার জীবন দিয়ে অনুভব করে। তার পুরো জীবনে যাবতীয় অর্জনে কার অবদান সবচেয়ে বেশি, এই প্রশ্নের জবাবে সবসময়ই সেই স্কুলজীবনের শিক্ষকদের কথাই চলে আসে। জীবনের সেরা সময়টাও যে ফিনিশ জনগণ কাটায় এই স্কুলেই।

কেন এই পেশা ফিনল্যান্ডের জনগণের কাছে এত আকর্ষণীয়? এর একটা কারণ শিক্ষকদের উচ্চ বেতন কাঠামো। পুরো দেশের বাচ্চাদের যোগ্যতর মানুষ হিসেবে গড়ে তোলার সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব যাদের, তথা দেশটির পুরো শিক্ষাব্যবস্থারই গুরুভার দিয়ে রেখেছে যে শিক্ষকদের ওপর, তাদের খুব ভালো বেতন কাঠামো নিশ্চিত করা সেই সমাজের দায়িত্ব।

বাংলাদেশ থেকে ফিনল্যান্ড কত দূরে?

বাংলাদেশের মাধ্যমিক পর্যন্ত শিক্ষা ব্যবস্থার পাঠ্যসূচি ও পাঠ্যপুস্তক, পরীক্ষা ও মূল্যায়ন পদ্ধতি, কিছুটা শিখন পদ্ধতি রাতারাতি বদলে দিয়েই বলা হচ্ছে নতুন কারিকুলাম ফিনল্যান্ড ও জাপানকে অনুসরণ করে করা হয়েছে। মূলত জ্ঞান-বিজ্ঞানের মৌলিক বিষয়ের পাঠ্যসূচিকে সংক্ষিপ্ত ও সংকুচিত করা এই নতুন কারিকুলামে ফিনল্যান্ড-জাপানসহ আধুনিক শিক্ষাব্যবস্থার মুখস্থনির্ভরতার বদলে অভিজ্ঞতানির্ভর শিখন পদ্ধতি, শিক্ষার্থীদের গড়ে তোলার ক্ষেত্রে শিক্ষকদের প্রত্যক্ষ ও নিবিড়ভাবে সংযুক্ত থাকা এ রকম বিষয়গুলোকে কিছু কিছু ক্ষেত্রে আনার চেষ্টা করা হয়েছে। জ্ঞান-বিজ্ঞানের মৌলিক শাখাগুলোর বাইরেও শারীরিক চর্চা, ভিজুয়াল আর্টস, ক্রাফটস, মিউজিক, হোম ইকোনমিকসের মতো বিষয়গুলোকেও ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থায় গুরুত্ব দেওয়া হয়, সেই অনুকরণে বাংলাদেশের নতুন কারিকুলামেও শিল্প ও সংস্কৃতি, স্বাস্থ্য সুরক্ষা আর জীবন ও জীবিকা নামক বিষয়ের আমদানি করা হয়েছে, কিন্তু তা করতে গিয়ে মৌলিক শাখাগুলোকেই সংকুচিত করে হয়েছে! আর ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থা অনুসরণ করে তৈরি করা আমাদের নতুন কারিকুলামে শিক্ষকদের অবস্থান কোথায়? তাদের অবস্থাটা কেমন? বেতন কাঠামো, সুযোগ-সুবিধা কেমন? একেকজনে শিক্ষককে কতটা করে শিক্ষার্থীকে দেখভাল করতে হয়? তাদের শিক্ষাগত যোগ্যতা কেমন, শিখন দক্ষতা কেমন? এসব বাদ দিয়ে দু-তিন মাসের প্রশিক্ষণ দিলেই একদম আমূল পালটে যাওয়া সিলেবাস, আর আমূল পালটে ফেলা পাঠদান পদ্ধতি তারা আয়ত্ত করতে পারবেন? যেই শিক্ষক জীবনে গান করেননি, নাচ করেননি, খেলাধুলা করেননি, তাকে শিক্ষক প্রশিক্ষণের নামে কোরাসে দুদিন গান করিয়ে, বিভিন্ন অঙ্গভঙ্গি শিখিয়ে পড়িয়ে বাচ্চাদের আনন্দের সঙ্গে পাঠদান করতে বললেই তাদের পক্ষে পারা সম্ভব হবে?

আমাদের নতুন কারিকুলামে শিক্ষকদের অবস্থান কোথায়? তাদের অবস্থাটা কেমন? বেতন কাঠামো, সুযোগ-সুবিধা কেমন? একেকজনে শিক্ষককে কতটা করে শিক্ষার্থীকে দেখভাল করতে হয়? তাদের শিক্ষাগত যোগ্যতা কেমন, শিখন দক্ষতা কেমন?

শুধু তা-ই নয়, ফিনল্যান্ড একটি ধনী দেশ, সেখানকার অধিকাংশ বাচ্চার অভিভাবকের সামর্থ্য আছে, সন্তানকে ইলেকট্রনিক ডিভাইস, তথা স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ কিনে দেওয়ার। সামর্থ্য আছে ইচ্ছেমতো আঁকাআঁকির ও ক্রাফটসের বিভিন্ন সরঞ্জামাদি কিনে দেওয়ার। তারপরও ফিনল্যান্ডে সমস্ত স্তরের সমস্ত ধারার শিক্ষা কেবল অবৈতনিকই নয় (ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা ২০১৭ সাল পর্যন্ত দুনিয়ার প্রতিটা মানুষের জন্যই অবৈতনিক ছিল, ২০১৭ সালের পর থেকে নন-ইইইউর শিক্ষার্থীদের জন্য উচ্চ টিউশন ফি দিতে হয়), প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের বইপত্র, খাতা-কলম থেকে শুরু করে যাবতীয় শিক্ষা উপকরণ স্কুল থেকেই সরবরাহ করা হয়। মধ্যাহ্নের বিরতিতে স্কুল থেকে দুপুরের খাবার বা লাঞ্চ সরবরাহ করা হয়। স্কুল দূরে হলে (প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক স্কুল সাধারণত শিক্ষার্থীদের আবাসস্থল থেকে বেশ অল্প দূরত্বের মাঝেই পাওয়া যায়। তবে উচ্চ মাধ্যমিক স্কুলের অনেক শিক্ষার্থীর ক্ষেত্রে কিছুটা দূরে যেতে হয়, সাধারণত বাসে যাতায়াত করতে হয়) যাতায়াত পর্যন্ত ফ্রি। শিক্ষার্থীদের নিজের বা অভিভাবকের কম্পিউটার–ল্যাপটপ আছে কি না, দেখা হয় না, স্কুলের প্রতিটা শিক্ষার্থী স্কুলে ব্যবহার করার মতো ল্যাপটপ বা কম্পিউটার পায় (বাসায় নিয়ে আসতে পারে না অবশ্য)।

ফিনল্যান্ডে সমস্ত স্তরের সমস্ত ধারার শিক্ষা কেবল অবৈতনিকই নয় (ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা ২০১৭ সাল পর্যন্ত দুনিয়ার প্রতিটা মানুষের জন্যই অবৈতনিক ছিল, ২০১৭ সালের পর থেকে নন-ইইইউর শিক্ষার্থীদের জন্য উচ্চ টিউশন ফি দিতে হয়), প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের বইপত্র, খাতা-কলম থেকে শুরু করে যাবতীয় শিক্ষা উপকরণ স্কুল থেকেই সরবরাহ করা হয়। মধ্যাহ্নের বিরতিতে স্কুল থেকে দুপুরের খাবার বা লাঞ্চ সরবরাহ করা হয়।

ফিনল্যান্ড এতকিছু করতে কীভাবে পেরেছে বা পারছে? তার পেছনে আছে শিক্ষা খাতে উচ্চ বরাদ্দ। ২০১৮ সালে ফিনল্যান্ডের জাতীয় বাজেটের বরাদ্দ ছিল ১১.৯ বিলিয়ন ইউরো, বাংলাদেশে ২০২৩-২৪ সালের বরাদ্দ ছিল ৮৮ হাজার ১৬২ কোটি টাকা১০ বা প্রায় ৭.৩৬ বিলিয়ন ইউরো। বিলিয়ন ইউরোর সংখ্যা দেখে খুব কাছাকাছি মনে হয়, কিন্তু জিডিপির শতকরা হিসাবে গেলেই পার্থক্যটা স্পষ্ট ধরা পড়ে। ফিনল্যান্ডে যেখানে মোট দেশজ উৎপাদন বা জিডিপির ৫.১ শতাংশ শিক্ষাক্ষেত্রে বরাদ্দ ছিল১০, সেখানে বাংলাদেশে এটা মাত্র ১.৭৬ শতাংশ। জিডিপির শতকরা হিসাবে এই বরাদ্দ গত ১৫ বছরের মধ্যে সর্বনিম্ন, ২০১৬ সালেও শিক্ষাক্ষেত্রে বরাদ্দ জিডিপির ২ শতাংশ, অর্থাৎ ফিনল্যান্ড-জাপানকে অনুসরণ করে বানানো নতুন কারিকুলাম বাস্তবায়ন করার জন্য বিগত বছরগুলোতে শিক্ষাক্ষেত্রে প্রয়োজনীয় বাজেট বরাদ্দ দেওয়া হয়নি। সেন্টার ফর পলিসি ডায়ালগ, সিপিডির সূত্রমতে, ২০১৬ থেকে ২০২২ সাল পর্যন্ত জিডিপির শতাংশ হিসাবে বাংলাদেশে শিক্ষাখাতে গড় ব্যয় ছিল ৪১টি স্বল্পোন্নত দেশের মধ্যে পঞ্চম সর্বনিম্ন১১। বাংলাদেশের সেই শিক্ষা বরাদ্দের আবার বড় একটা অংশ চলে যায় ক্যাডেট স্কুল অ্যান্ড কলেজগুলোতে, চলে যায় মিলিটারি শিক্ষা ও প্রশিক্ষণেও!

আমাদের দেশে না আছে যথোপযুক্ত শিক্ষা অবকাঠামো, না আছে পর্যাপ্ত শিক্ষক, না আছে শিক্ষকদের যোগ্যতা আর দক্ষতা, তাহলে সেগুলো না পালটে কেবল সিলেবাস পালটে আর পাঠদান পদ্ধতিতে কিছু পরিবর্তন আনার চেষ্টা করে–নতুন কারিকুলাম চাপিয়ে দিলেই ফিনল্যান্ড-জাপানের সমমানের শিক্ষাব্যবস্থা এখানে চালু হয়ে যাবে? এখনো জনগণের অনুপাতে সরকারি বা পাবলিক স্কুল-কলেজের সংখ্যা একেবারে অপ্রতুল, স্কুল-কলেজগুলোতে শ্রেণিকক্ষের সংখ্যা অপ্রতুল, ফলে স্কুলে ও ক্লাসগুলোতে শিক্ষার্থীদের চাপ বেশি, শিক্ষকের সংখ্যা কম থাকায় শিক্ষক-ছাত্রের অনুপাত ভয়ানক বেশি! ফিনল্যান্ডে প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক স্কুলে প্রতি ক্লাসে গড়ে শিক্ষার্থীর সংখ্যা ১৯ জন, জাপানে প্রাথমিকে প্রতি ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা গড়ে ২৭ জন ও নিম্ন মাধ্যমিক পর্যায়ে ৩২ জন, ওইসিডি দেশগুলোতে প্রাথমিক পর্যায়ে ক্লাসপ্রতি শিক্ষার্থীর সংখ্যা গড়ে ২১ জন, নিম্ন মাধ্যমিক পর্যায়ে ২৩ জন১২। সেখানে বাংলাদেশে একেকটা ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা কত? একটা শ্রেণিকক্ষে ২০-২৫ জন শিক্ষার্থীকে একজন শিক্ষক যেভাবে দেখভাল করতে পারেন, যেভাবে ধরে ধরে শিক্ষার্থীদের সঙ্গে মিশে গিয়ে শেখাতে পারেন, ধারাবাহিক মূল্যায়ন করতে পারেন, তা কি ৫০-৬০ জন শিক্ষার্থীর ক্লাসে পারা সম্ভব হবে?

ফলে বাজেটে শিক্ষা বরাদ্দ না বড়িয়ে, শিক্ষার অবকাঠামোগত উন্নয়ন না করে, শিক্ষক সংখ্যা না বাড়িয়ে তথা ছাত্র-শিক্ষক অনুপাত না কমিয়ে, যোগ্য-দক্ষ তরুণ শিক্ষকদের নিয়োগ না দিয়ে, বর্তমান শিক্ষকদের ব্যাপক প্রশিক্ষণের ব্যবস্থা না করে, শিক্ষকদের বেতন কাঠামো ও সুযোগ-সুবিধা না বাড়িয়ে, শিক্ষার্থীদের জন্য বিনা মূল্যে প্রয়োজনীয় শিক্ষা উপকরণের ব্যবস্থা না করে–সিলেবাস আমূল পরিবর্তন করলেই আর শ্রেণিকক্ষের পঠন পদ্ধতিতে বিভিন্ন দেশের শিখন পদ্ধতির অনুকরণে পরিবর্তন আনার চেষ্টা করলেই–সেটা ফিনল্যান্ড-জাপানের মতো দেশগুলোর সমমানের শিক্ষাপদ্ধতি হয়ে যায় না! 

অনুপম সৈকত শান্ত: প্রকৌশলী, লেখক, ইমেইল: anupam.shaikat@gmail.com

তথ্যসূত্র:

১। ইউনেস্কোর এডুকেশন ইনডেক্স, ২০২২:

https://www.datapandas.org/ranking/education-rankings-by-country

২। ফিনল্যান্ডের শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থার ওপর সাধারণ আলোচনা: https://okm.fi/en/education-system

৩। ফিনল্যান্ডের শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থার চিত্র: https://okm.fi/documents/1410845/15514014/Education+system+in+Finland/7c5a920b-47a5-c3ce-cbca-818ff3a5f848/Education+system+in+Finland.pdf?t=1663149888663

৪। ফিনল্যান্ডের শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত প্রাথমিক শিক্ষার ওপর আলোচনা: https://www.oph.fi/en/education-system/basic-education

৫। ফিনল্যান্ডের শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত সাধারণ ধারা উচ্চ মাধ্যমিক শিক্ষার ওপর আলোচনা: https://www.oph.fi/en/education-system/general-upper-secondary-education

৬। ফিনল্যান্ডের শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত কর্মমুখী শিক্ষার ওপর আলোচনা: https://www.oph.fi/en/education-system/finnish-vocational-education-and-training

৭। ফিনল্যান্ডের শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত উচ্চশিক্ষার ওপর আলোচনা: https://okm.fi/en/heis-and-science-agencies

৮। https://gpseducation.oecd.org/CountryProfile?primaryCountry=FIN&treshold=10&topic=EO

৯। https://valtioneuvosto.fi/en/-/1410845/eur-7.7-billion-budget-proposal-for-the-ministry-of-education-and-culture-for-2023

১০। প্রথম আলো, ৩ জুন ২০২৩ https://www.prothomalo.com/business/economics/7sgmf5vvn9

১১। ডেইলী স্টার, ১৭ জুন ২০২৩ https://bangla.thedailystar.net/youth/education/news-488571

১২। ওইসিডি পরিসংখ্যান: https://stats.oecd.org/Index.aspx?DataSetCode=EAG_PERS_RATIO

Social Share
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •